স্ট্রোকে হয়েছে এমন রোগীদের ক্ষেত্রে এক তৃতীয়াংশ রোগী হয় দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন অথবা দৃষ্টিশক্তি ভয়ানক রকমের কমে যায়, অনেকে দৃষ্টিক্ষেত্রের অর্ধেকের বেশি অংশ হারিয়ে ফেলেন। এটিকে স্নায়ুবিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞানে হেমিয়ানোপিয়া (Hemianopia) বলে, যা হচ্ছে সাধারণত স্ট্রোক কিংবা মস্তিষ্কে গুরুতর আঘাতের ফলে দৃষ্টিশক্তি কমে যাওয়া অথবা দৃষ্টি-ক্ষেত্রের অর্ধেকের বেশি ক্ষতিগ্রস্ত হওয়া। এর ফলে রোগীর জীবন ব্যাপকভাবে সীমাবদ্ধ হয়ে পড়ে, যেমন, পড়াশোনা করা, গাড়ি চালানো, কিংবা স্থানিক চালচলন (spatial navigation) ইত্যাদি কাজসমূহ সীমাবদ্ধ অথবা বন্ধ হয়ে যায়, ফলে জীবনের মান অনেক কমে যায়। এতোদিন ধরে ধারণা কথা হতো যে এই আংশিক অন্ধত্ব স্ট্রোকের ফলে মস্তিষ্কের দর্শন-বর্তনী ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে মোটামুটি দীর্ঘস্থায়ী- রোগীর উন্নতির আশা নাই, কিন্তু ইদানীংকালের কিছু গবেষণা মতে এই দৃষ্টি-স্নায়ু (optic nerve) ও মস্তিষ্কের ক্ষতির পরে দৃষ্টি-প্রশিক্ষণের (vision training) মাধ্যমে দৃষ্টিশক্তি পুনরুদ্ধার অথবা ব্যাপক উন্নতি করা যায়। বিশেষ করে, Clinical Neurophysiology নামক এক জার্নালে প্রকাশিত সাম্প্রতিক গবেষণা মতে (DOI: 10.1016/j.clinph.2018.05.027) এই দৃষ্টিশক্তি পুনরুদ্ধার কিংবা উন্নতির পেছনে অবদান রাখে দৃষ্টি-প্রশিক্ষণের সময়ে মনোযোগ ধরে রাখা সংক্রান্ত কার্যাবলি।
গবেষণার জন্য গবেষকরা কার্যকরী চৌম্বকীয় অনুরণন চিত্রায়ন (functional magnetic resonance imaging; fMRI) পদ্ধতি ব্যবহার করেন। তারা দেখেন যে দৃষ্টি-প্রশিক্ষণের ফলে মস্তিষ্কের মনোযোগ-সংক্রান্ত স্নায়ুবর্তনীর বিভিন্ন সংযোগ পুনঃগঠিত হয়, এবং রোগী সেই অনুসারে দৃষ্টিশক্তি ফেরত পায়, বা দৃষ্টিশক্তির উন্নতি হয়।
গবেষণার জন্য গবেষকরা সাতজন দুরারোগ্য হেমিয়ানোপিক রোগীকে, যাদের মস্তিষ্কের দর্শন-বহিঃস্তর (visual cortex) স্ট্রোকের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছিলো, তাদেরকে পাঁচ সপ্তাহ ধরে দৃষ্টি-প্রশিক্ষণ দেন। প্রথমে প্রত্যেকের ক্ষতির প্রাথমিক অবস্থা নির্ণয় করা হয়। এরপর প্রত্যেকদিন ৯০ মিনিট করে সপ্তাহে ছয় দিন করে পাঁচ সপ্তাহ ধরে তাদের দৃষ্টি-প্রশিক্ষণ দেয়া হয়। তবে প্রতিটি মূল প্রশিক্ষণ মাত্রকাল ছিলো ৬০ মিনিট করে, যাতে ১২০টি করে ট্রায়ালের ছয়টি ব্লকে রোগীরা কম্পিউটারের পর্দায় বিশেষভাবে পরিকল্পিত ও নকশা করা চাক্ষুষ উদ্দীপক (visual stimuli) দেখেন এবং সাড়া দেন। কী ধরণের চাক্ষুষ উদ্দীপক ব্যবহার করা হয়েছে তা দেখার জন্য মূল গবেষণাটি দেখতে পারেন। গবেষকরা চোখের পরীক্ষা (perimetry testing) ও কনট্রাস্ট সংবেদনশীলতা পরীক্ষা (contrast sensitivity test; বিভিন্ন কনট্রাস্টের উদ্দীপক ও ভিন্ন কনট্রাস্টের একই উদ্দীপক ব্যবহার করে সনাক্ত করা যে কোন উদ্দীপকটির কনট্রাস্ট পরষ্পর থেকে ভিন্ন) করে প্রশিক্ষণের অংশ হিসেবে। প্রত্যেকটি দৃষ্টি-প্রশিক্ষণ দেয়া হয় রোগীর এক চোখ অস্বচ্ছ তালি দিয়ে ঢেকে রেখে অন্য চোখ ব্যবহার করে, কোন চোখটি কোনদিন প্রশিক্ষিত হবে সেটি এলোমেলোভাবে নির্বাচিত করা হয়েছিলো।
দৃষ্টি-প্রশিক্ষণের পরে দেখা গেলো যে প্রশিক্ষণ অবস্থানে (দৃষ্টিক্ষেত্রের যে অংশ উদ্দীপকগুলো দেখানো হয়েছিলো) রোগীদের দৃষ্টিশক্তি উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছিলো এবং এফএমআরআই’র মাধ্যমে নির্ণয় করা গিয়েছিলো যে এই প্রশিক্ষণের ফলে মস্তিষ্কের ডান টেম্পোপারিয়েটাল জাংশন (right temporoparietal junction; rTPJ), ইনসুলা (insula), এবং পূর্ববর্তী সিঙ্গুলেইট বহিঃস্তর (anterior cingulate cortex; ACC) মধ্যকার সংযোগ পুনঃগঠিত হয়। এই অংশগুলো মনোযোগ ধরে রাখার ক্ষেত্রে কাজ করে।
অনেকগুলো কারণে এই গবেষণা গুরুত্বপূর্ণ। প্রথমত, আশা করা হচ্ছে যে স্ট্রোকের পরে রোগীর দৃষ্টিশক্তির উন্নতি সম্ভব এবং এই জন্য প্রয়োজন সহজলভ্য প্রশিক্ষণ (যেমন, একটি কম্পিউটার পর্দা এবং বিভিন্ন চাক্ষুষ উদ্দীপক)। দ্বিতীয়ত, মস্তিষ্কের মনোযোগ-সংক্রান্ত স্নায়ুবর্তনী এবং চাক্ষুষ স্নায়ুবর্তনী পরষ্পরের সাথে গভীরভাবে জড়িত এবং একে অন্যকে প্রভাবিত করে। এছাড়া, এই ধরণের গবেষণা এই ধরণের নিত্যনতুন থেরাপির উদ্ভাবন ও অগ্রগতিকে সাহায্য ও উদ্বুদ্ধ করবে।
তথ্যসূত্র
Lu, Q., Wang, X., Li, L., Qiu, B., Wei, S., Sabel, B. A., & Zhou, Y. (2018). Visual rehabilitation training alters attentional networks in hemianopia: An fMRI study. Clinical Neurophysiology, 129(9), 1832-1841.
তথ্যসূত্র
Lu, Q., Wang, X., Li, L., Qiu, B., Wei, S., Sabel, B. A., & Zhou, Y. (2018). Visual rehabilitation training alters attentional networks in hemianopia: An fMRI study. Clinical Neurophysiology, 129(9), 1832-1841.
No comments:
Post a Comment